অল্প খরচে ইউরোপ ভ্রমণ!

ঘুরতে কার না ভালো লাগে? সবারই ব্যস্ত জীবনের একঘেয়েমি থেকে মুক্তি পেতে নতুন কোনো পরিবেশে অপরূপ সুন্দর কোনো স্থানে যেতে ইচ্ছে করে। যদিও কঠিন বাস্তবতার সম্মুখে দাড়িয়ে ইচ্ছাগুলো জলাঞ্জলি দিতে হয়। বছরের পর বছর ইউরোপে থেকেও এখানকার নৈসর্গিক জায়গাগুলো দেখা হয় না। এই সব প্রাকৃতিক ও ঐতিহাসিক সম্মৃদ্ধশালী শহর দেখতে হাজার হাজার মানুষ শত শত মাইল পারি দিয়ে ভিড় জমায়। আমরা কি পারিনা একটু সময় সুযোগ করে বছরে ২/১ বার ঘুরতে যেতে? আপনাদের মনে হতে পারে ঘুরতে যেতে মনে হয় অনেক টাকা লাগে। আসলে ভুল ধারণা। ঢাকা থেকে কক্সবাজার ঘুরতে যেতে আপনার যে খরচ হবে তা দিয়েই আপনি ঘুরে আসতে পারেন বার্সেলোনা, প্যারিস কিংবা বার্লিন থেকে।

এর জন্য একটু আগে থেকে প্ল্যান করতে হবে। আগে থেকে চিপ এয়ারলাইন্স থেকে টিকেট আর ওয়েবসাইট থেকে হোটেল বুকিং দিয়ে রাখলে ১০০ থেকে ১৫০ ইউরোর মধ্যে আশেপাশের কোনো দেশ থেকে ঘুরে আসতে পারেন। বিমান এর টিকেট কমপক্ষে ১ আগে বুক দিলে অনেক কমে পাওয়া যায়। আর হোটেল এর খরচ বাঁচাতে চাইলে হোস্টেল বুক দিতে পারেন। এছাড়া Couchsurfing নামে একটি website আসে যেখানে রেজিস্ট্রেশন করে আপনি বিভিন্ন শহরে নতুন নতুন বন্ধু বানাতে পারেন এবং তাদের বাসায় ফ্রি থাকতে পারেন। আপনাদের পরিচিত আত্মীয় স্বজন কিংবা বন্ধু বান্ধব থাকলে তো কোনো কথাই নাই। খরচ অনেক কমে যাবে অনেকাংশে। আর কোনো দেশ এ গিয়ে এক শহর থেকে আরেক শহরে যেতে চাইলে Car Sharing apps যেমন Blablacar ব্যবহার করতে পারেন।

সর্বোপরি, জীবনে অনেক টাকা আয় করা যায়, আবার অনেক টাকা খরচ হয়ে যায়। কিন্তু বিভিন্ন দেশ ভ্রমণে অর্জিত অভিজ্ঞতা আর জ্ঞান আমৃত্যু রয়ে যায়। There is a saying….

“Travel while you are young and able,
Don’t Worry about the money, just make it work,
Experience is far more valuable then money will ever be…”

ভ্রমণ সংক্রান্ত কোনো পরামর্শ পেতে নিঃসংকোচে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s